TALES OF OUR TIME | এইসময়ের পট
Recent paintings of Anwar Chitrakar
July 5 - 31, 2020

The paintings of Anwar Chitrakar in this online exhibition show his artistic talent in making sense of the pandemic times we are living through.

Born in 1980 to a traditional patua family at Naya Village, West Midnapore, Anwar received his training in Bengal folk paintings from his father Amar Chitrakar. Working within the stylistic boundaries of Kalighat Painting, Anwar, however, does not habitually repeat the past, but uses the visual potentialities of the conventional art forms to capture the transitory sights and emotions of the everyday world, the strangeness and banality of which we see down the streets. In his pata paintings, the iconic figuration, flowing lines, tonal volumes, intercepted by brilliant hues, bring to the fore not the stories depicted in them but artist’s unique visions and his astute sense of humour. Giving the traditional art forms a contemporary touch, Anwar plays the painter as a flamboyant storyteller, as well as a witty comedian.

Anwar lives and works from Naya village, which is home to over two hundred families of folk painters or patuas working as a close-knit community. Unlike many of them, Anwar is contemporising traditional art forms, responding to the art world’s renewed interest in making the tribal and folk art more mainstream.



আমরা  অদ্ভুত এক  অতিমারী সময়ের মধ্যে  দিয়ে চলেছি । এই সময়েরই ছোট ছোট  দৃশ্য ধরা রয়েছে  লোকশিল্পী  আনোয়ার চিত্রকরের  শিল্পিত ভাবনায়, এই  অনলাইন  প্রদর্শনীতে রাখা তার সাম্প্রতিক পটচিত্রগুলিতে।


আনোয়ার চিত্রকরের জন্ম  উনিশ শো আশি সালে, পশ্চিম মেদিনীপুর জেলার নয়া গ্রামের এক পটুয়া শিল্পী পরিবারে। বাঙলার পটশিল্পে তার হাতেখড়ি তার পিতা অমর চিত্রকরের কাছে। প্রধানত কালিঘাট পটশিল্পের রীতি ও আঙ্গিকে  ছবি আঁকলেও  আনোয়ারের পটচিত্র কালিঘাট পটের গতানুগতিক পুনরাবৃত্তি নয়, বরং  সনাতন লোকশিল্পের  রীতিগত ঐতিহ্যকে বজায় রেখে আনোয়ার তার ছবিতে ধরতে চেয়েছেন প্রতিদিনের সমাজ জীবনের ছোট ছোট বিশেষ ও মামুলি  ঘটনা  বা অনুভূতি, যা  আমরা জানি এবং আমাদের চারপাশে দেখতে পাই। প্রথাগত রূপাকৃতি, বলিষ্ঠ টান-টোনের কাজ, সর্বোপরি উজ্জ্বল বর্ণ সমাবেশ, আনোয়ারের ছবিতে যে কেবল ছবির বিষয়বস্তু প্রাঞ্জল ভাবে প্রকাশ পেয়েছে তাই নয়, সেই সঙ্গে প্রকাশ পেয়েছে শিল্পীর নিজস্ব দৃষ্টিকোণ এবং তার কৌতুক মনের পরিচয় । আনোয়ারের সহজাত কৌতুক এবং ছবিতে সাবলীল গল্প বলার মুন্সিয়ানা তার প্রথাগত সাবেকী শিল্পরীতির মধ্যে সমকালীন জীবন ও জগতের প্রকাশ কে এতখানি আকর্ষণীয় করেছে ।


আনোয়ার নয়া গ্রামে থেকেই শিল্পচর্চা করেন। মেদিনীপুরের এই গ্রামটি বিখ্যাত বাংলার পটশিল্পের জন্য। দু’ শোরও অধিক পটুয়া পরিবার এখানে নিকট-বদ্ধ কৌমের মতো বাংলার লোকশিল্পকে সজীব রেখেছে। তবে এখানকার অনেক পটুয়াদের থেকে আনোয়ার স্বতন্ত্র, তার ছবিতে সনাতনের সঙ্গে সমকালীনের যে মিশ্রণ আমরা দেখি তা সুচিন্তিত এবং আধুনিক শিল্প জগতে আদিবাসী শিল্প ও লোকশিল্পের প্রতি যে নতুন উৎসাহ দেখা দিয়েছে তার সঙ্গে সম্পর্কিত।